শিক্ষা
  ডিগ্রি ফল বিপর্যয় দাবি করে মাস্টার্সে ভর্তির সুযোগ চায় কবি নজরুলের শিক্ষার্থীরা
  05-11-2019

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কবি নজরুল সরকারি কলেজের ২০১৩-১৪ সেশনের ডিগ্রির শিক্ষার্থীরা গণহারে ফেলের শিকার দাবি করে প্রিলি মাস্টার্স ভর্তির সুযোগ চেয়ে মানববন্ধন করেছে।

মঙ্গলবার ( ৫ নভেম্বর) কবি নজরুল সরকারি কলেজের সামনে ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থীরা এই মানববন্ধন করেন।

মানববন্ধনে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী ফজলে রাব্বি বলেন, পুরান ঢাকার ঐতিহ্যবাহী কবি নজরুল সরকারি কলেজ ২০১৭ সালে ১৬ ফেব্রুয়ারী পূর্ব পরিকল্পনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। অধিভূক্ত হওয়ার পর থেকেই ৭ কলেজের নানা সমস্যা দেখা দিয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত হওয়ার পর থেকেই আমরা সেশন জট ও বৈষম্যের শিকার হচ্ছি।

তিনি বলেন, আমাদের ডিগ্রী শেষ করতে ৩ বছরের জায়গায় প্রায় ৭ বছর লেগেছে।
ফলাফল প্রকাশের ক্ষেত্রে ৮-১০ মাস বিলম্বিত হয়েছে। ফলাফল প্রকাশের ক্ষেত্রেও গণহারে অকৃতকার্য এবং ফলাফল সঠিক মূল্যায়ন হয় নাই।

এসময় আরেক শিক্ষার্থী অপু সাহা বলেন, ডিগ্রীর শিক্ষার্থীদের গণহারে ফেল করানাে হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় খাতা পুন: নিরিক্ষনের যথেষ্ট সময় না দিয়েই অকৃতকার্য বিষয়ে মান-উন্নয়ন পরীক্ষার নােটিশ প্রদান করায় আমাদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অব্যবস্থাপনার কারণে পুনঃনিরিক্ষন ও মানউন্নয়ন ফরম ফিলাপের জটিলতায় পড়তে হয়।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক অবহেলার স্বীকার হয়ে আমাদের শিক্ষা জীবন হুমকির মুখে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই সেশনজট, গণহারে অকৃতকার্য, খাতা পুন:নিরিক্ষন ও মানউন্নয়ন জটিলতায় সৃষ্ট সমস্যা বিবেচনা করে পূর্ববর্তী সেশনের ন্যায় একাধিক বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের মত আমাদেরকেও প্রিলিমাস্টার্সে ভর্তি হওয়ার সুযােগ দেয়া হোক।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা কবি নজরুল সরকারি কলেজের মাস্টার্স ভর্তির দাবিতে প্রন্সিপালের নিকট স্মারক লিপিও জমা দেন।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী ইসরাত জাহান, সোহেল শিকদার, রফিকুল ইসলাম, সারোয়ার কামাল নয়ন, আল-আমিন, রাহাত মিয়া প্রমুখ।